দারুন কায়দায় স্যা’লুট জানিয়ে জা’ওয়ানদের মুগ্ধ করলো এই পাঁচ বছরের খুদে শিশু, মুহূর্তে ভাইরাল ভিডিও

0

স্টাফ রিপোর্টার সুদীপ্তা দত্ত: ব’র্তমান যুগে ক’রোনা পরি’স্থিতির মধ্যে সো’শ্যাল মি’ডিয়ায় অনেক ভিডিও দেখা দিয়েছে। যা আমাদেরকে অ’বাক করে দিয়েছে আবার অনেক সময় আমাদের অ’নুপ্রেরণা দিয়েছে।

সা’ম্প্রতিককালে সো’শ্যাল মি’ডিয়া এমন একটি প্লা’টফর্ম যেখানে কোন কিছু ভা’ইরাল হতে খুবই কম সময় লাগে।

কয়েক সে’কেন্ডের মধ্যে হাজার হাজার মানুষের কাছে পৌঁছে যায় এই মি’ডিয়ার দরুন। সো’শ্যাল মি’ডিয়ার মাধ্যমে অনেক মানুষ জ’নপ্রিয় হয়ে উ’ঠেছেন এবং নি’জেদের নাম করতে পেরেছে বি’শ্বের দ’রবারে।

অন্যদিকে অনেক অ’দ্ভুত অ’দ্ভুত ঘট’না দেখা গিয়েছে। যা হয়তো আগে কখনও দেখা যায়নি এমন অনেক ঘ’টনার সা’ক্ষী হয়েছি আমরা এই বছরে।

ল’কডাউন থা’কাকালীন আমরা অনেকে সুপ্ত প্র’তিভাকে উ’জ্জাবিত হতে দেখেছি। অনেকে খুব সু’ন্দর নাচ করতে পারে গান গাইতে পারে,

রান্না করতে পারে তা আমরা জানতে পেরেছি সো’শ্যাল মি’ডিয়ার দরুন। কিন্তু এই দিক থেকে দেখতে গেলে শু’ধুমাত্র যু’বক-যু’বতীরা এগিয়ে নেই, বালক বালিকারা নিজেদের প্র’তিভা উ’দযাপন করেছে।

তারা কোনো দিক থেকেই বড়দের থেকে পিছিয়ে নেই এই কথা বু’ঝিয়ে দিয়েছে তাদের প্র’তিভার মাধ্যমে অন্যদিকে আমরা অনেক মজার মজার ঘ’টনার সা’ক্ষী হয়েছি সো’শ্যাল মি’ডিয়ায়।

ক’রোনার মতো ভ’য়ানক প’রিস্থিতির মধ্যেই আমাদের মুখে হাসি ফু’টিয়েছে আমাদেরকে আনন্দ দিয়েছে। সেরকমভাবে আমারা অনেক প্র’তিভা স’ন্ধান পেয়েছি সো’শ্যাল মি’ডিয়ার মাধ্যমে।

অনেকেই আমরা দেখতে পে’য়েছি খুব ভালো রান্না করে সেই রান্নার ফটো সো’শ্যাল মি’ডিয়া শে’য়ার করতে।

অন্যদিকে আবার অনেকে দেখতে ফ’য়েছি খুব সুন্দর ছবি আঁকে সেই ফ’টো শে’য়ার করতে। আমরা নারী, আমরাই পারি।

এই কথাটি প্র’যোজ্য সকল না’রীদের ক্ষে’ত্রে। পোশাক যে প্র’তিভাকে লুকিয়ে রাখতে পারে না আমরা সকলেই জানি।

অ’নেক সময় আমরা দেখতে পেয়েছি অনেক খুদের তাদের কেরামতি ও প্রতিভার কথা। স’ম্প্রতি সের’কমই একটি ভিডিও ভাইরাল, যেখানে দেখা গিয়েছে পাঁচ বছরের এক খুদে জাও’য়ানদের স্যালুট জানাচ্ছেন।

ভিডি’ওটি প্র’কাশ করা হয়েছে আ’ইটিবিপি অ’ফিসিয়াল পেজে, ঘ’টনাটি ঘ’টেছে চু’ষুল না’মক একটি জা’য়গায়। ভিডিও অ’নুযায়ী, ওই পাঁ’চ বছরের খুদে রা’স্তায় পাশে দাঁড়িয়ে আছে।

এই রা’স্তা দিয়ে হেটে যাচ্ছে আমাদের ই’ন্দো-তি’ব্বত সীমা’ন্তের কয়েকজন জা’ওয়ান। এই খুদে জা’ওয়ানদের দেখে তাদের স্যা’লুট জা’নাই।

আবার প’রক্ষনেই দেখা যায় একজন জা’ওয়ান বলেন ওই খু’দকে, এইভাবে স্যা’লুট করোনা এইভাবে স্যা’লুট করো।

প্রথমে বা’চ্চাটি পা দু’টিকে ফাঁক করে জা’ওয়ানদের স্যা’লুট জা’নাচ্ছিলেন। কিন্তু তখন একজন জা’ওয়ান তার এই অ’ভিবাভনের প’দ্ধতির ভু’লটাকে বুঝিয়ে দেয়।

তাকে সঠিক পদ্ধ’তি শি’খিয়ে দেয়, প্রথমে তার পা দু’টোকে সো’জা করতে বলে তারপর তাকে স্যা’লুট জানাতে বলে।

ভিডিওতে আরও দেখা যায় যে, জা’ওয়ান ওই বা’চ্চাটিকে আরো অনেক ক’ম্যান্ড শে’খাচ্ছে। যখন জাওয়ান বা’চ্চাটিকে সাবধান বলছে,

তখন পা দু’টিকে ফাঁক করে এসে দাঁ’ড়াচ্ছে। আবার যখন বি’শ্রাম বলছে তখনও সেই ক’ম্যান্ড শু’নে তার পা দুটো সো’জা করে দাঁ’ড়াচ্ছে।

শেষে দেখা যায়, যখন জা’ওয়ানরা স্যা’লুট জানা’নোর কথা বলছে তখন সে স্যা’লুট জানাচ্ছে। ‘শেষে দেখা যায়, বা’চ্চাটি শেষে যে স্যা’লুট করেছে, তা একদম সঠিক পদ্ধ’তিতে করেছে আ’গেরবারের মতো ভু’ল করেনি।

পাঁচ বছরের খুদের জা’ওয়ানদের শ্র’দ্ধা জা’নানোর দৃ’শ্য দেখে রাজ্যসভার সদস্য রা’জীব চ’ন্দ্রশেখর ঠিক করেছেন, এই খুদকে বৃ’ত্তি প্রদান করা হবে এবং তার মা-বাবার কাছে এই টা’কা পাঠা’নো হবে।

সো’শ্যাল মি’ডিয়াতেও এই ভিডিও প্র’চুর পরি’মাণে শে’য়ার হয়েছে। এই ভি’ডিওর ওপর অনেক লা’ইক ক’মেন্ট শে’য়ার রয়েছে। নে’টিজেনরা এই খুদের অ’ভিভাবন দেখে প্র’শংসায় আ’প্লুত।