১১ দিনে ১০০০ কি’লোমিটার সাইকেল চা’লিয়ে বিহার থেকে দিল্লি পৌঁ’ছে কৃষি আ’ন্দোলনে, যোগ দিলেন এই বৃদ্ধ

0

স্টাফ রি’পোর্টার সুদীপ্তা দত্ত: নতুন কৃ’ষি বি’ল নিয়ে কৃষকদের মধ্যে অনেক ক্ষো’ভ রয়েছে সেই ক্ষো’ভ এখন আ’ন্দোল’নে প’রিণত হয়েছে। ২৭ শে ন’ভেম্বর থেকে দিল্লি হ’রিয়ানা সীমা’ন্ত থেকে এই আ’ন্দোলন শুরু হয়েছে। ২৩ দিনের অ’ধিক হয়ে গিয়েছে কৃষ’ক আ’ন্দোলন।

পা’ঞ্জাব রাজস্থান উত্তরপ্রদেশ স’মস্ত জায়গায় কৃষ’ক আ’ন্দোলন করছে নিজেদের অ’ধিকারের জন্য। কে’ন্দ্রীয় সরকারের তর’ফ থেকে বৈ’ঠকের আ’য়োজন করা হয়েছিল কিছুদিন আগে কিন্তু সেই বৈ’ঠকে কোনো ফসলা হয়নি।

এখন তো প্রায় ছয় দ’ফায় বৈ’ঠক হয়েছে কিন্তু তাও কোন সি’দ্ধান্তে আসতে পারেনি সরকার। কৃষক আ’ন্দোলনে অনেকেই নানাভাবে সা’হায্য করেছে এমন খবর প্রায়শ্চ শোনা যাচ্ছে। কৃষক আ’ন্দোল’নে স’ম্প্রতি এমন একটা খবর শোনা গেল যা আমাদের দৃ’ষ্টিভ’ঙ্গি বদলে দেয়।

৬০ বছরের পৌ’র বি’হার থেকে দিল্লি পাড়ি দিয়েছেন সাইকেল চালিয়ে ১০০০ কি’লোমিটার রা’স্তা পার করে। শু’ধুমাত্র দিল্লি কৃ’ষক আ’ন্দোলনে যো’গদান করার জন্য। এবং এই পৌর তার প্র’চেষ্টায় স’ফল হয়েছে সে সাইকেল চালিয়ে দিল্লি পৌঁ’ছেছে শু’ধুমাত্র সরকারকে বলবার জন্য নতুন কৃ’ষি আ’ইন বা’তিল করতে।

এই 60 বছরের পৌ’র নাম স’ত্যমেব মাঝি, তিনি বিহারের সাওয়ান এ’লাকার বাসিন্দা। তিনি অনেক দিন ধরেই প্র’তিষ্ঠিত চা’লাচ্ছিলেন কৃষক আ’ন্দোলনে যো’গদান করার জন্য। কিন্তু কোন পথ খুঁজে পা’চ্ছিলেন না এভাবে তিনি দিল্লি পৌঁ’ছাবে সেটা বুঝে উ’ঠতে পারছিলেননা।

তাই কোন পথ না পাওয়ায় সে নিজের সাইকেল নিয়ে বে’রিয়ে পড়ে দিল্লি যাওয়ার জন্য। দিল্লি যাওয়ার জন্য তার এক দুদিন লাগেনি প্রায় ১১ দিন সাইকেল চালিয়ে ১০০০ কি’লোমিটার পার করে তিনি দিল্লি পৌঁছেছেন। তার সাইকেলে ছিল নানা ধ’রনের ব্যা’নার ও পতাকা কৃ’ষক আ’ন্দোলনের স’মর্থনে জন্য।

স’ত্যদেব মাঝি এই স’ম্বন্ধে ব’ক্তব্য রেখেছেন, আমি সি’ওয়ান থেকে বেরিয়েছিলাম দিল্লি যাওয়ার জন্য সাইকেল নিয়ে প্রায় ১১ দিন লেগে গেল পৌ’ছতে। সরকারের কাছে একটাই আ’বেদন কৃ’ষকরা নতুন কৃষি আ’ইন নিয়ে আ’পত্তি তু’লেছে, সেটা যেন প্র’ত্যাহার করা হয়। এছাড়াও তিনি বলেছেন যতদিন এই আ’ন্দোলন চলবে তিনি ততদিন দিল্লিতেই থা’কবে।