বিশ্বের দরবারে ফের উজ্জ্বল ভারতের মুখ, এবার স’র্বোচ্চ সম্মান পেলেন ভারতীয় পদার্থবিদ

0

স্টাফ রিপোর্টার সুদীপ্তা দত্ত: গতবছর মার্চ মাস থেকে ক’রোনা ম’হামারী তারপর শুরু হয়েছিল সারা বি’শ্বজুড়ে। এ’রফলে সারা বি’শ্বের স’মস্ত কা’জকর্ম থেমে গিয়েছিল আ’স্তে আ’স্তে সেই সং’কটজনক অ’বস্থা থেকে মু’ক্তি পাওয়া যাচ্ছে।

তবে এখনও ক’রোনা মহা’মারী বি’শ্ব থেকে বি’দায় নেয়নি। তবে আ’স্তে আ’স্তে অ’বস্থা অ’নেকটাই ভালো হয়ে উঠেছে।

তবে এখনো আমাদের অনেক বি’ধিনিষেধ মেনে চলতে হচ্ছে ক’রোনা ম’হামারী থেকে বাঁ’চবার জন্য। ই’তিমধ্যে ক’রোনা ভ্যা’কসিন চলে এসেছে যার ফলে অ’নেকেই হ’য়তো উ’পকৃত হবে।

ভ্যা’কসিনে ভারত সারা বি’শ্বের কাছে অনেক বড় নাম অ’র্জন করেছে। এর সাথে সাথে ভা’রতের এক ম’হিলা ভারতের মুখ উ’জ্জ্বল করলেন।

প’দার্থবিদ রো’হিণী গ’ড়বিল স’র্বোচ্চ স’ম্মান পেলেন ফ্রা’ন্স দেশের ত’রফ থেকে। অ’বশ্যই এর আগেও তিনি প’দ্মশ্রী স’ম্মানে ভূ’ষিত হ’য়েছিলেন।

ফ্রা’ন্স এই স’ম্মান বি’খ্যাত মানু’ষদের তাদের ভালো কাজ ক’র্মের জন্য প্রদান করে থাকেন। পদা’র্থবিদ রো’হিনী এই স’ম্মানে ভূ’ষিত হয় ভারতের মুখ উ’জ্জ্বল করেছেন।

ক’রোনা ম’হামারী ক’ঠিন প’রিস্থিতির ম’ধ্যেই সুখবর অ’নেকেই আ’নন্দ প্রদান করেছে। প’দার্থবিদ রো’হিণী গো’ড়েবিল বর্তমানে অ’ধ্যাপনা করছেন ব্যা’ঙ্গালোরের ই’ন্ডিয়ান ই’নস্টিটিউট অফ সা’ইন্স এর সে’ন্টার ফর হাই ফি’জিক্স।

তিনি ম’হিলাদের ই’ঞ্জিনিয়ারিং বি’জ্ঞান অ’ঙ্ক আগ্রহ দেখানোর জন্য পড়াশোনা করানোর জন্য অনেক ধ’রনের কাজ করেছেন।

এজন্যেই ফ্রা’ন্সের ত’রফ থেকে তাঁকে উ’চ্চ স’ম্মানে স’ম্মানিত করা হয়েছে। যা ভারতের কাছে অ’ন্যতম প্রা’প্তি।

এছাড়াও তিনি ম’হিলা বি’জ্ঞানীদের নিয়ে একটি বই লিখেছেন যার মা’ধ্যমে আরও অনেক মহিলা বি’জ্ঞান নিয়ে পড়া’শোনার আ’গ্রহ দেখায়।

১৯৫২ সালে পুনেতে জ’ন্মগ্রহণ করেছিলেন তা’রপরে পুনে বি’শ্ববিদ্যালয় থেকে স্না’তক ও স্না’তকোত্তর ডি’গ্রি অ’র্জন করেন প’দার্থ বি’জ্ঞানের উ’পর।

প’দার্থ বি’জ্ঞানের উ’পর আরো পড়াশোনা করার জন্য নিউ ওয়াক ইউ’নিভার্সিটি গ’বেষণা করেন পিএইচডি ডি’গ্রি অ’র্জন করেন।