যু’দ্ধক্ষেত্রে ভারতীয় সেনা পাবেন আগাম স’তর্কতা, সে’নাদের সুরক্ষার জন্য রোবো হেলমেট বানিয়ে নজির গড়লেন ভারতীয় কন্যা

0

আ’পাতত ভারতের সে’নাবাহিনীরা স’তর্ক রয়েছে ভারতের দুই শ’ত্রু পা’কিস্তান এবং চী’নের আ’ক্রমণ থেকে। নানা রকম যু’দ্ধের ম’নোভাব মা’ঝেমাঝেই ভা’রতের কাছে আসছে,

সেই জন্যই অ’স্ত্র স’ম্পর্কে আরও উন্নত এবং শ’ক্তিশালী করতে ব্য’স্ত রয়েছে ভারতীয় সে’নাবাহিনীর। আ’পাতত শ’ক্তিশালী সেনা হিসেবে ভারত রয়েছে বি’শ্বের চ’তুর্থ তম স্থানে।

স্বা’ভাবিকভাবে ভারতের সঙ্গে অন্যান্য দেশ গু’লির য’থেষ্ট স’ম্পর্ক ভা’ল রয়েছে যেমন আ’মেরিকা,রা’শিয়া ই’জরায়েল।

স্বা’ভাবিকভাবেই যখন ভারত এবং চী’নের স’ঙ্গে সী’মান্ত যু’দ্ধ প’রিস্থিতি এসে দাঁ’ড়িয়েছিল সেই সময়ে ভারতের পাশে এসে দাঁ’ড়িয়েছিল আ’মেরিকা সহ ইজ’রায়েল এবং রা’শিয়ার মতো শ’ক্তিশালী দে’শগুলি।

ওই রকম প’রিস্থিতিতে আ’মেরিকার রাজি ছিল ভারতের অ’ত্যাধুনিক অ’স্ত্র এ’ক্সক্যাবারা দে’ওয়ার জন্য।

এই অ’স্ত্র প্রায় ৪০ কিমি পর্যন্ত যেতে পারে এবং ভা’রতীয় সে’নাবাহিনীতে ব্য’বহৃত হয় যেটা n77 উ’ল্ট্রালাইট এবং যেটা বি’ভিন্ন রকম কা’মানের সঙ্গে ব্য’বহার করা যেতে পারে।

আ’মেরিকা এর আগেও ভারতকে আট টি অ্যা’পাচে হে’লিকপ্টার দিয়েছিল। এই হে’লিকপ্টার হলো বি’শ্বের এক নম্বর। এই ধরনের হে’লিকপ্টার’গুলো অনেক কাজ করতে পারে।

এছাড়াও ভারতে অ’ত্যাধুনিক অ’স্ত্র হিসেবে রয়েছে চি’নুক হে’লিকপ্টার এগুলো সা’ধারণত মা’লবাহী এবং সে’নাদের জন্য নানা রকম সা’মগ্রী নিয়ে যাওয়ার জন্য ব্য’বহার করা হয়।

যে স’মস্ত দু’র্গম এলাকা রয়েছে সেখানে সহজেই জি’নিসপত্র পৌঁ’ছে দিতে পারে এবং এটি আ’কারে বেশ বড় হয়।

তবে এইবার ভা’রতীয় সে’নাবাহিনী দের জন্য এক সু’রক্ষা ব্য’বস্থা করলেন ভারতের বে’নারসের বা’সিন্দা একটি কন্যা।

সেই স্বা’ধীনতা দি’বসের দিন ভারতীয় সে’নাদের জন্য এমন একটি র’ক্ষাকবচ তৈ’রি করলেন যা’র ফলে সে’নাবাহিনীদের অনেক সুর’ক্ষা করতে পারবে।

তিনি একটি অ’ত্যাধুনিক হে’লমেট করেছেন এবং যার নাম দিয়েছেন রোবো হে’লমেট। মে’য়েটি অশোকা ইন’স্টিটিউট অফ টে’কনোলজি অ্যান্ড ম্যা’নেজমেন্ট সং’স্থার ছাত্রী ছিলেন।

তিনি বলেন যে যু’দ্ধক্ষেত্রে সে’নাবাহিনীদের এই হেলমেট এর রয়েছে রেডিও সি’গন্যাল এবং যার ফলে বিভিন্ন সে’নাবাহিনীরা কোথায় রয়েছেন এবং কো’থায় অ’বস্থান করছে সে স’ম্পর্কে স’মস্ত কিছু জানা যাবে।

এছাড়াও রয়েছে ও’য়্যারলেস ট্রি’গার যার ফলে হে’লমেটটি ফা’য়ার করতে পারবে। যদি কোন সেনা কে ল’ক্ষ্য করে গুলি,

বো’মা ছোড়া হয় তবে ওই হে’লমেটে আগেই স’তর্ক করে দেবে ওই সে’নাকে। এই হে’লমেটটি ৫০ মিটার থেকে ৩৬০ ডি’গ্রি স্থা’ন পর্যন্ত এ’লাকাকে পর্য’বেক্ষণ করতে পারবে।