দোকানের মতো পারফেক্ট রসমালাই মাত্র ১৫ মিনিটের মধ্যেই স্বল্প উপকরণ দিয়ে বাড়িতে বসে সহজেই বানিয়ে ফেলুন, রইলো রেসিপি

0

রসমালাই দক্ষিণ এশিয়ার বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল এর একটি জনপ্রিয় মিষ্টি খাদ্য। ছোট ছোট আকারের রসগোল্লাকে চিনির সিরায় ভিজিয়ে তার উপর জ্বাল-দেওয়া ঘন মিষ্টি দুধ ঢেলে রসমালাই বানানো হয়। বাংলাই রসমালাইয়ের উৎপত্তি স্থল। বাংলাদেশের কুমিল্লার এবং ভারতের কলকাতার রসমালাই খুবই বিখ্যাত।১৯৩০ সালে এটি রসগোল্লার থেকে উন্নত করে রসমালাই নামকরণ করে,

বাঙালি ময়রা কৃষ্ণ চন্দ্র দাস প্রথম রসমালাই তৈরি করেন। কিন্তু এই দাবীর স্বপক্ষে কোন প্রমাণ নেই বা এই দাবীটি যাচাই করা অসম্ভব কারণ রসগোল্লা এবং রসমালাই এর স্বাদ এবং প্রস্তুত প্রণালী ভিন্ন।মিষ্টিপ্রেমীদের কাছে রসমালাই অনেক পছন্দের একটি খাবার। আজ দেখুন সুস্বাদু রসমালাই রেসিপি। যা ফলো করে আপনারা বাসায় সহজে রসমালাই তৈরি করতে পারবেন।

উপকরণ : ৩লিটার দুধ, ১কাপ চিনি, ১কাপ গুঁড়ো দুধ, ৪টি এলাচ গুঁড়ো, ১চা চামচ গোলাপজল, ১ চা চামচ ভিনিগার, পরিমাণ মত সাজানোর জন্য কাজু,কিসমিস, বাদাম, পদ্ধতি : মিষ্টি বানানোর জন্য প্রথমে ছানা তৈরির জন্য দুধ একবার জ্বাল দেওয়া হয়ে গেলে, লেবুর রস বা ভিনিগার দিয়ে ১ মিনিটের মত রেখে একটা পাতলা কাপড়ে জল ঝরাতে হবে৷ সঙ্গে সঙ্গে ঠান্ডা জলও দিতে হবে। ভালো করে চেপে জল ঝরিয়ে নিন।

একটি বড় থালায় ছানাটা ভাল করে হাত দিয়ে মেখে নিতে হবে, যেন তা জমাট বেঁধে না থাকে। তারপর ময়দা, সুজি, বেকিং পাউডার ও চিনি দিয়ে ভাল করে মেখে নিতে হবে। এবার দু’হাতের তালু দিয়ে গোল করে ছোট ছোট আকারের মিষ্টি বানান। পাশাপাশি একটি হাঁড়িতে সিরার জন্য জল ও চিনি ফোটাতে দিন। জল ফুটে উঠলে লেবুর রস বা ভিনিগার দিয়ে ছোট ছোট মিষ্টিগুলো হাঁড়িতে দিয়ে ঢেকে দিন। এলাচ দিয়ে ২০ থেকে ২৫ মিনিট এর মত ফুটিয়ে নিন।

খেয়াল রাখবেন যেন বেশি সিদ্ধ হয়ে ভেঙে না যায়। মালাই/রস বানানোর জন্ অন্য একটি ননস্টিক পাত্রে দুধ জ্বাল দিতে থাকুন, মাঝারি আঁচে বার বার নেড়ে দুধ আরও ঘন করুন, দুধ অর্ধেক হয়ে আসা পর্যন্ত এমনভাবে নাড়ুন যেন নিচে লেগে না যায় এবং সর হয়ে না যায়। এরপর চিনি ও এলাচ গুঁড়ো দিয়ে দিন। রস ঠান্ডা করুন, তারপর মিষ্টিগুলো রসে মেশান। পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে ফ্রিজে রেখে আরও ঠান্ডা করুন। গোলাপ জল দিয়ে গ্যাস বন্ধ করে দিয়ে ঠান্ডা হতে দিতে হবে। ঠান্ডা হলে গেলে কাজু, কিসমিস, বাদাম সাজিয়ে সার্ভ করেছি।